preloader
বাংলা বইয়ের e-ভুবন
Menu Categories Search Cart 0
Menu
Cart

Total 0 Items

☹ Your cart is empty

Sub Total:

$0

₹0

বিভাগ
শারদীয়া পত্রিকায় লেখক-লেখিকার অনুপাত- ২
বিবিধ

শারদীয়া পত্রিকায় লেখক-লেখিকার অনুপাত- ২

03 Oct, 2024.

৯৫টি প্রাপ্তবয়স্কদের জন্য রচিত উপন্যাসে, মাত্র একজন লেখক রয়েছেন, যাঁর উপন্যাস ৩টি পত্রিকায় ছাপা হয়েছে। অন্যদিকে, শিশু-কিশোরদের জন্য পত্রিকায় ছাপা ৪৩টি উপন্যাসের মধ্যে ২ জন লেখকের ৩টি করে উপন্যাস ছাপা হয়েছে।

এ বছর প্রাপ্তবয়স্কদের জন্য প্রকাশিত ১৯টি শারদীয়া পত্রিকায় উপন্যাস কেবলমাত্র পুরুষেরাই লিখেছেন, মহিলা ঔপন্যাসিক নেই, এরকম পত্রিকার সংখ্যা ৫। এই পত্রিকাগুলির মধ্যে ৪টি দৈনিক সংবাদপত্র গোষ্ঠীর। সেরকম চারটি পত্রিকা হল- ১) দেশ, ২) শারদীয়া পত্রিকা, ৩) আনন্দবাজার, ৪) আজকাল। অন্য পত্রিকাটি, চর্যা।

এই লেখার প্রথমাংশটি পড়া যাবে এই লিংকে—শারদসাহিত্য ২০২৪: লেখক ও লেখিকার অনুপাত

পুরুষ ঔপন্যাসিককে সংখ্যাগতভাবে ছাপিয়ে গিয়েছেন মহিলা ঔপন্যাসিক, ১৯টির মধ্যে এরকম পত্রিকার সংখ্যা একটি। এই সময় পত্রিকায় ৩টি প্রকাশিত উপন্যাসের মধ্যে লেখিকা ২, লেখক ১। মহিলা ও পুরুষ ঔপন্যাসিকের সংখ্যা সমান, এরকম পত্রিকা প্রকাশিত হয়েছে দুটি। শারদীয়া নব কল্লোল-এ প্রকাশিত ৬টি উপন্যাসের মধ্যে ৩ টি উপন্যাস পুরুষ লেখকের, ৩টি নারী লেখকের। হ্যালো টেস্টিং-এ প্রকাশিত ২টি উপন্যাসের মধ্যে ১টি উপন্যাস পুরুষ লেখকের, ১টি নারী লেখকের। সবচেয়ে বেশি সংখ্যক উপন্যাস প্রকাশিত হয়েছে প্রসাদ পত্রিকায়, ১২টি। এর মধ্যে একটি উপন্যাস মহিলা লেখকের। বাকি ১১টি পুরুষ লেখক-এর।

১৪৩১ বঙ্গাব্দ, ২০২৪ সাধারণাব্দে শিশু-কিশোরদের জন্য বেশ কিছু শারদীয়া পত্রিকা প্রকাশিত হয়েছে। এর মধ্যে আমাদের হাতে এসেছে, ৮টি পত্রিকা। এই আটটি পত্রিকায় প্রকাশিত মোট উপন্যাসের সংখ্যা ৪৩। এর মধ্যে মহিলা লিখিত উপন্যাস ৫।

কেতাব-ই'র ব্লগজিন বিভাগে লেখা পাঠাতে চান? মেল করুন manuscript.ketabe@gmail.com-এ। মেলের সাবজেক্ট লাইনে লিখুন ‘কেতাব-ই ব্লগজিনের জন্য লেখা’

আটটি পত্রিকা হল—

১) কিশোর জ্ঞান-বিজ্ঞান

২) কিশোর ভারতী

৩) সন্দেশ

৪) শুকতারা

৫) আনন্দমেলা

৬) ভূত ভুতুম

৭) ছোটদের প্রসাদ

৮) কিশোর বন্ধু

এই ৮টি শিশু-কিশোর পত্রিকাগুলিতে এমন কোনো লেখিকা নেই, যাঁর উপন্যাস একাধিক পত্রিকায় ছাপা হয়েছে। লেখকদের ক্ষেত্রে ব্যাপারটা এরকম নয়। দেখা যাচ্ছে, দুজন লেখকের উপন্যাস ছাপা হয়েছে ৩টি করে পত্রিকায়। ৩ জন লেখকের উপন্যাস ছাপা হয়েছে দুটি করে পত্রিকায়।

প্রাপ্তবয়স্কদের জন্য প্রকাশিত ১৯টি পত্রিকায় একজন লেখকের সর্বাধিক তিনটি পত্রিকায় উপন্যাস ছাপা হয়েছে। দুটি করে পত্রিকায় উপন্যাস ছাপা হয়েছে ২ জন লেখক ও একজন লেখিকার।

আমরা যদি লিঙ্গ সংক্রান্ত বিষয় থেকে একটু নজর অন্যদিকে করি, সামান্য সময়ের জন্য, তাহলে দেখছি, তাহলে দেখছি ৯৫ টি প্রাপ্তবয়স্কদের জন্য রচিত উপন্যাসে, মাত্র একজন লেখক রয়েছেন, যাঁর উপন্যাস ৩টি পত্রিকায় ছাপা হয়েছে। অন্যদিকে, শিশু-কিশোরদের জন্য পত্রিকায় ছাপা ৪৩টি উপন্যাসের মধ্যে ২ জন লেখকের ৩টি করে উপন্যাস ছাপা হয়েছে। এখানে স্যাম্পল সাইজের ফারাক অবশ্যই লক্ষণীয়। একদিকে ১৯টি পত্রিকার ৯৫টি উপন্যাস, অন্যদিকে ৮টি পত্রিকার ৪৩টি।

লিঙ্গপ্রসঙ্গে ফেরা যাক। প্রাপ্তবয়স্কদের জন্য প্রকাশিত ১৯টি শারদীয়া ও শিশুকিশোরদের জন্য প্রকাশিত ৮টি, মোট ২৭টি শারদীয়ায় প্রকাশিত হয়েছে ১৩৮টি উপন্যাস। প্রথম ক্ষেত্রে ৯৫টি উপন্যাসের মধ্যে পুরুষরচিত উপন্যাসের সংখ্যা ৭২। দ্বিতীয় ক্ষেত্রে, শিশু-কিশোরদের জন্য প্রকাশিত ৪৩টি উপন্যাসের মধ্যে পুরুষরচিত উপন্যাসের সংখ্যা ৩৮।

১৪৩১ বঙ্গাব্দ, ২০২৪ সাধারণাব্দে বাংলা ভাষায় প্রকাশিত ২৭টি শারদ/উৎসব/পুজো সংখ্যায় প্রকাশিত ১৩৮টি উপন্যাসের মধ্যে ১১০টি পুরুষ রচিত, ২৮টি মহিলারচিত।

চলবে...


কেতাব-ই’র মুদ্রিত বই, ই-বই এবং ব্লগজিন বিভাগের লেখালিখির নিয়মিত খোঁজখবর পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন


এই ব্লগজিনে প্রকাশিত সমস্ত লেখার বক্তব্য লেখকের নিজস্ব।

মন্তব্য করুন